গোরার মসজিদ

 লিখেছেনঃ
  ডিসে. 11, 2019
  463 Views
0 0

গোড়ার মসজিদ ঝিনাইদহের কালীগঞ্জে অবস্থিত। কালীগঞ্জের   বারোবাজারের দক্ষিণে ঐতিহাসিক মসজিদটি স্বগৌরবে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে যা বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ প্রত্নতাত্ত্বিক নিদর্শন। ধারণা করা হয় ৮ শত হিজরীর দিকে হোসেন সাহের পুত্র নুসরত শাহ এই মসজিদটি নির্মাণ করেন।

বাংলাদেশ প্রত্নতত্ত্ব অধিদপ্তর এ অঞ্চলে ১৯৮৩ সালে খনন কার্যক্রম শুরু করলে বেশ কয়েকটি মসজিদের সন্ধান পায়  আশপাশের অঞ্চল জুড়ে যার মধ্যে  গোরার মসজিদ উল্লেখযোগ্য। মসজিদটি আবিষ্কারের পর  সংস্কার করা হয়। গোরাই নামক এক সুফি সাধক এ অঞ্চলে বসবাস করতেন বলে লোকমুখে শোনা যায় আর তাঁর নামানুসারে মসজিদটির নাম হয় গোরার মসজিদ। মসজিদের সামনে প্রাচীর দিয়ে ঘেরা কবরটি সুফি সাধক গোরার কবর বলে এলাকাবাসী দাবি করে।

মসজিদটি এক গম্বুজবিশিষ্ট। গম্বুজের সামনে ছোট ছোট আরো তিনটি গম্বুজ রয়েছে। মসজিদে প্রবেশের জন্য মূল দরজা সহ আরো দুইটি দরজা রয়েছে। মসজিদের ভিতরে বাহিরে মিলে একসাথে ৭০-৮০ জন নামাজ পড়তে পারে। শুক্রবারে জুম্মার নামাজে দূর-দূরান্ত থেকে মানুষ এই মসজিদে নামাজ পড়তে আসে।

একটা সময় মসজিদের উত্তর ও দক্ষিণের দিকে দুটি করে মোট চারটি দরজা ছিল যা বর্তমানে বিলীন।  পুরো মসজিদটি পোরামাটির শৈল্পিক নকশা দ্বারা আবৃত। ভিতরে ৪ টি পিলারের উপর এ মসজিদটি অবস্থিত।  মেহরাবের উপরের দিকে লতাপাতার নকশা চোখে পড়ার মতো। বর্গাকৃতি মসজিদটির আয়তন ৪০×৩০ ফুট আর উচ্চতা ১৫ ফুট।

 অবস্থান
এটি বাংলাদেশের ঝিনাইদহ জেলা শহর হতে ২০ কিলোমিটার দূরে উপজেলা কালীগঞ্জ। সেখান থেকে ৫ কিলোমিটার দূরে দৌলতপুর নামক গ্রামে অবস্থিত।
কিভাবে যাবেন
ঢাকার কল্যাণপুর গাবতলী ও মহাখালী হতে জিনাইদহ জেলায় সরাসরি এসি-নন এসি বাস এর ব্যবস্থা রয়েছে। এসি ১০০০ টাকা ননএসি ৪৫০ টাকা ভাড়া।
বাস
জে আর পরিবহন (কল্যাণপুর মোবাইল-01767280295, ঝিনাইদহ মোবাইল-01711168043)
পূর্বাশা পরিবহন কল্যাণপুর মোবাইল-01771028864, ঝিনাইদহ মোবাইল-01718100453)
এছাড়া হানিফ, শ্যামলী, স্কাইলাইন রয়েল বাসগুলো ঢাকা টু ঝিনাইদহ রুটে চলাচল করে।
অনলাইনে টিকিট বুকিং এর জন্য, সহজ-16374
বাস বিডি-16460

ট্রেন

ঢাকা থেকে খুলনা গামী ট্রেন সুন্দরবন প্রভাতী ঝিনাইদহ মোবারকগঞ্জ স্টেশন থামে। সেখান থেকে বাস বা সিএনজি যোগে ঝিনাইদহ শহর যেতে পারেন।৪০-৪৫ মিনিট সময় লাগে আর ভাড়া পড়বে ৩০-৩৫ টাকার মতো।

সুন্দরবন প্রভাতী ঢাকা থেকে ছাঁড়ে 6:20 Am
ভাড়া  ৪৫৫ টাকা

[ ঝিনাইদহ শহর থেকে কালীগঞ্জ উপজেলা ২০ কিলোমিটার পথ। বাস বা সিএনজি যোগে কালীগঞ্জ উপজেলা বাসস্ট্যান্ড নেমে সেখান থেকে ভ্যানে বা সিএনজি যোগে  বারোবাজার ইউনিয়নে   গোরার মসজিদ দেখতে যেতে পারেন। ঝিনাইদহ থেকে কালীগঞ্জ উপজেলায় ৪০-৪৫ মিনিটের মত সময় লাগে আর ভাড়া পড়বে ৩০-৩৫ টাকার মতো]
কোথায় থাকবেন
নলডাঙ্গা রাজবাড়ি রিসোর্ট এর কটেজে প্রয়োজনে রাত্রি যাপন করতে পারবেন। কালীগঞ্জ উপজেলা ডাকবাংলোতে থাকতে পারবেন তার জন্য আগে থেকে অনুমতি নিয়ে রাখতে হবে। এছাড়া ঝিনাইদহ শহরে বেশ কিছু হোটেল রয়েছে যেখানে রাত্রি যাপন করতে পারেন।হোটেল জামান মোবাইল-01711152954
ঝিনাইদহ সার্কিট হাউজ মোবাইল-01733074606
সৃজনী রেস্ট হাউস ফোন-045162497
ব্রাক রেস্ট হাউস-0451-62880 

[ ৩০০ থেকে  ৩ হাজার টাকার মত হোটেল গুলোর ভাড়া পরবে]

Article Categories:
ঝিনাইদহ
banner

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।