খালিশপুর নীলকুঠি

 লিখেছেনঃ
  ডিসে. 12, 2019
  697 Views
0 0

ঝিনাইদহ,মেহেরপুর, চুয়াডাঙ্গা দক্ষিণবঙ্গের এই অঞ্চলটি ছিল নীল চাষের জন্য উপযুক্ত স্থান। ব্রিটিশরা নীল চাষ করার জন্য এই অঞ্চলের বিভিন্ন স্থানে গড়ে তুলেছিলেন নীলকুঠি। আর এ নিলকুটি থেকেই পরিচালনা করতেন তাদের নীল ব্যবসা। উনিশ শতকের প্রথম দিকে এই নীল কুঠি গুলো নির্মিত হয়। পরবর্তীতে নীল বিদ্রোহের ফলে ১৮৬০ এর পর নীল ব্যবসায়ীরা নীলকুঠি  ছেড়ে চলে যান। পরবর্তীতে এই নীলকুঠি গুলো জমিদাররা  কাছারিবাড়ি হিসেবে ব্যবহার করেন।

১৯৪৭ সালে দেশভাগের পর বেশিরভাগ হিন্দু জমিদার কলকাতায় পাড়ি জমান। তখন বাংলাদেশ সরকারের  তাদের অধিভুক্ত করে। খালিশপুর নীলকুঠিটি মাইকেলের বিখ্যাত কপোতাক্ষ নদের তীরে অবস্থিত। ধারণা করা হয় এটি ১৮১০ সালের দিকে নির্মিত হয় আর এর কার্যক্রম চলে ১৮৫৯ সাল পর্যন্ত। নীলকুঠির  পার্শে একটি আম বাগান ও খোলা মাঠ রয়েছে। নীলকুঠিটিতে সাদা চুনের আস্তরন লক্ষ করা যায়।

সিঁড়ি দিয়ে উঠে নীলকুঠির ভিতরে যাওয়ার জন্য চারটি খোলা প্রবেশপথ রয়েছে। প্রবেশপথগুলো উপরের দিকে আকর্ষণীয় কারুকাজ মুগ্ধ করে যে কাউকে। নীলকুঠির সামনের দিকে দুই পাশে দুটি দুই পাল্লার কাঠের জানালা রয়েছে। মোট দশটি ঘর এই নীলকুঠিতে অবস্থিত। সেই সময়ের আসবাবপত্র এখন নেই বললেই চলে। ঘরের মধ্যে দেয়াল কেটে খাঁজকাটা আলমারি লক্ষ্য করা যায় ।শত শত দর্শনার্থী এখানে আছেন সেই সময়ে নীলকরদের স্থাপনাগুলোর সাক্ষী হতে।

অবস্থান

এটি বাংলাদেশের ঝিনাইদহ জেলা শহর হতে ৫৫ কিলোমিটার দূরে উপজেলা মহেশপুর হতে পূর্ব দিকে খালিশপুর নামক গ্রামে অবস্থিত।
কিভাবে যাবেন 

ঢাকার কল্যাণপুর গাবতলী ও মহাখালী হতে জিনাইদহ জেলায় সরাসরি এসি-নন এসি বাস এর ব্যবস্থা রয়েছে। এসি ১০০০ টাকা ননএসি ৪৫০ টাকা ভাড়া।

বাস

জে আর পরিবহন (কল্যাণপুর মোবাইল-01767280295, ঝিনাইদহ মোবাইল-01711168043)
পূর্বাশা পরিবহন কল্যাণপুর মোবাইল-01771028864, ঝিনাইদহ মোবাইল-01718100453)
এছাড়া হানিফ, শ্যামলী, স্কাইলাইন রয়েল বাসগুলো ঢাকা টু ঝিনাইদহ রুটে চলাচল করে।
অনলাইনে টিকিট বুকিং এর জন্য, সহজ-16374
বাস বিডি-16460

ট্রেন

ঢাকা থেকে খুলনা গামী ট্রেন সুন্দরবন প্রভাতী ঝিনাইদহ মোবারকগঞ্জ স্টেশন থামে। সেখান থেকে বাস বা সিএনজি যোগে ঝিনাইদহ শহর যেতে পারেন।৪০-৪৫ মিনিট সময় লাগে আর ভাড়া পড়বে ৩০-৩৫ টাকার মতো।

সুন্দরবন প্রভাতী ঢাকা থেকে ছাঁড়ে 6:20 Am
ভাড়া  ৪৫৫ টাকা

[ ঝিনাইদহ শহর থেকে মহেশপুর উপজেলা ৫৫ কিলোমিটার পথ। বাস বা সিএনজি যোগে মহেশপুর উপজেলা বাস স্ট্যান্ড নেমে সেখান থেকে সিএনজি যোগে খালিশপুর নীলকুঠি দেখতে যেতে পারেন। ঝিনাইদহ শহর থেকে মহেশপুর উপজেলা দেড় ঘন্টার মত সময় লাগে আর ভাড়া পড়বে ৬০-৭০ টাকার মত]

কোথায় থাকবেন

হোটেল জামান মোবাইল-01711152954
ঝিনাইদহ সার্কিট হাউজ মোবাইল-01733074606
সৃজনী রেস্ট হাউস ফোন-045162497
ব্রাক রেস্ট হাউস-0451-62880

[ মহেশপুর উপজেলা সদর ডাকবাংলোতে থাকতে পারবেন তার জন্য আগে থেকে অনুমতি নিয়ে রাখতে হবে ]

 [ ৩০০ থেকে  ৩ হাজার টাকার মত হোটেল গুলোর ভাড়া পরবে]

Article Categories:
ঝিনাইদহ
banner

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।